শিক্ষক নিবন্ধন প্রস্তুতি

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারিতে পাস মার্ক হল ৪০। প্রিলিমিনারি পরীক্ষাতে উত্তীর্ণ হবার পরে আপনাকে লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে। প্রিলিমিনারি পাসের পর আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টের সত্যায়িত ফটোকপি পাঠাতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনাকে ভাইভার জন্য ডাক পাবেন। ভাইভায় পাসের পর আপনি জাতীয় মেধা তালিকায় আপনার একটি পজিশন পাবেন। উক্ত পজিশনের উপর ভিত্তি করে যখন আপনি পরবর্তীতে অনলাইনে নিবন্ধনধারী হিসেবে স্কুল-কলেজে এপ্লাই করবেন, মেধা তালিকা অনুয়ায়ী আপনাকে নিয়োগ দেওয়া হবে।


শিক্ষক নিবন্ধন এর প্রিলিমিনারি পরীক্ষা


শিক্ষক নিবন্ধন এর প্রিলিমিনারিতে মূলত বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান এর উপরে বেসিক প্রশ্ন করা হয়ে থাকে। প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয় এম.সি.কিউ পদ্ধতিতে। সর্বমোট ১০০টি প্রশ্ন থাকে এবং প্রতিটি প্রশ্নের মার্ক ১। প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য সম্পূর্ণ নাম্বার থেকে .৫০ মার্ক করে কেটে নেওয়া হবে। প্রতিটি বিষয়ের জন্য কোনরূপ অবহেলা না করে আলাদাভাবে প্রিপারেশন নিতে হবে। প্রতি বছর কয়েক লাখ প্রার্থী শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিয়ে থাকে।


বাংলায় প্রস্তুতি


বাংলাতে ব্যাকরণ থেকে প্রশ্ন বেশি আসে। তাই ব্যাকরণে খুবই গুরুত্ব দিয়ে মনোযোগের সাথে পড়তে হবে। এক্ষেত্রে, অষ্টম শ্রেণি, নবম ও দশম শ্রেণির বই থেকে প্রয়োজনীয় অধ্যায়গুলো উদাহরণসহ বুঝে বুঝে পড়তে পারেন।
কবি সাহিত্যিকদের জীবনী, লেখক পরিচিতি ও সাহিত্যকর্ম সম্পর্কে ধারণা রাখতে হবে। সাধারণত নবম-দশম শ্রেণির বোর্ড বই থেকে কবি-সাহিত্যিক পরিচিতিগুলো পড়লে ভালো ফলাফল পাওয়া যায়।


এছাড়াও ব্যাকরণ অংশে নিম্নোলিখিত অধ্যায়গুলো থেকে প্রশ্ন করা হয়ে থাকে।
১. ভাষা
২. শব্দ
৩. বর্ণ
৪. ধাতু
৫. কারক ও বিভক্তি
৬. সন্ধি বিচ্ছেদ
৭. সমাস
৮. উপসর্গ ও অনুসর্গ
৯. বানান শুদ্ধি
১০. সর্মাথক শব্দ
১১. পারিভাষিক শব্দ
১২. বিপরীত শব্দ
১৩. এককথায় প্রকাশ
১৪. বাগধারা
সাহিত্য অংশ থেকে নিম্নোক্ত বিষয়গুলো পড়া জরুরি:
১. রচয়িতার পরিচয়
২. গুরুত্বপূর্ণ লাইন ও উক্তি
৩. পত্রিকার নাম
৪. সম্পাদকের নাম
৫. কবি ও লেখকদের ছদ্মনাম


ইংরেজি বিষয়ে প্রস্তুতি


ইংরেজি গ্রামার সম্পর্কিত টপিকগুলো বুঝে বুঝে পড়তে হবে। নিম্নোক্ত টপিকগুলোতে বেশি গুরুত্ব দিন:

  1. Parts of Speech
  2. Tense
  3. Right forms of Verbs
  4. Preposition
  5. Sentence Correction
  6. Narration
  7. Voice Change
  8. Spelling
  9. Synonym and Antonyms
  10. Phrase and Idioms
  11. Proverbs

ভাল কিছু ইংরেজি শেখার বই থেকে এগুলো প্রথমে বুঝে পড়ুন আর তারপর একটি করে উদাহরণ মুখস্থ করে গ্রামাটিক্যাল নিয়মগুলো মনে রাখুন।
বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলোর সমাধান বাড়ি বসে করে ফেললে অনেক প্রশ্ন কমনও পেয়ে যেতে পারেন।


গণিতে দক্ষতা অর্জন


প্রতিদিন কমপক্ষে ২ ঘন্টা করে ম্যাথ প্রব্লেম অনুশীলন করলে এই বিষয়ে নম্বর পাওয়াটা সহজ হয়ে যাবে। গণিতে সাধারণত নিম্নোক্ত বিষয়গুলো থেকে প্রশ্ন এসে থাকে:
১. লাভ-ক্ষতি
২. সুদ-কষা
৩. শতকরা
৪. ভগ্নাংশ
৫. অনুপাত
৬. ঐকিক নিয়ম
৭. পরিমাপ ও একক
৮. বীজগণিতের সূত্রাবলি সম্পর্কিত ম্যাথ প্রব্লেম
৯. বৃত্ত
১০. বর্গক্ষেত্র
১১. ত্রিভুজ
১২. চতুর্ভূজ
১৩. রম্বস


এগুলো আপনি অষ্টম ও নবম শ্রেণির বইগুলো থেকে প্রাকটিস করতে পারেন। প্রথমে খাতায় বিস্তারিত করে করে অংক গুলো ঝালাই করে নিতে হবে। তারপর সূত্র ও শর্টকাট নিয়ম ব্যবহার করে মুখে মুখে অংকগুলো স্বল্প সময়ে করে ফেলার চেষ্টা করতে হবে।


সাধারণ জ্ঞান এর প্রস্তুতি


বিগত বছরের প্রশ্নগুলো পর্যালোচনা করে দেখা যায় বাংলাদেশ বিষয়াবলি থেকে অধিক প্রশ্ন কমন এসে থাকে। সর্বাধিক গুরুত্বপূর্ণ টপিকগুলো হল:
১. ভূপ্রকৃতি ও জলবায়ূ
২. ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ
৩. বাংলাদেশের ইতিহাস
৪. নানা ধরনের সম্পদ
৫. অর্থনীতি
৬. রাষ্ট্রব্যবস্থা
৭. শিক্ষা
৮. সভ্যতা ও সংস্কৃতি
৯. বিখ্যাত স্থান


আন্তর্জাতিক বিষয় থেকেও যথেষ্ট পরিমাণে প্রশ্ন এসে থাকে। এগুলো ভালো করার জন্য মাসিক কারেন্ট পত্রিকাগুলো অবশ্যই পড়তে হবে। নিম্নে উল্লেখিত বিষয়গুলোকে অবশ্যই গুরুত্ব দিবেন:
১. দেশের নামসমূহ
২. রাজধানীর নাম
৩. মুদ্রার নাম
৪. সংস্থা
৫. দিবস
৬. খেলা-ধূলা
৭. পুরস্কার ও সম্মাননা
৮. বিজ্ঞান ও আইসিটি বিষয়ক প্রস্তুতি


যেহেতু আইসিটি ও বিজ্ঞান বিষয়ক বেশ কিছু প্রশ্ন শিক্ষক নিবন্ধন পরীক্ষায় এসে থাকে তাই এই বিষয়গুলোতেও ভালো করতে হবে। ২০১৫ থেকে ২০১৯ সালে আসা বিগত বছরের প্রশ্নগুলো পড়লে অনেক প্রশ্ন কমন পাওয়া যেতে পারে।


প্রতিদিন কমপক্ষে ৬ ঘন্টা প্রস্তুতি নিলে আপনি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সফলতা পেতে পারেন। তবে এর থেকে বেশি সময় ব্যয় করা গুরুত্বপূর্ণ ভালো ফল লাভের জন্য। নেতিবাচক মনোভাব ত্যাগ করে সবসময় ইতিবাচক চিন্তা করে সিদ্ধান্ত নিন।